তাসকিনের সঙ্গে অভিষেক হচ্ছে শুভাশিসেরও

সংখ্যা নিশ্চিত। আগামীকাল বেসিন রিজার্ভে স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন পেসার নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। এখন প্রশ্ন হলো কারা সেই তিন পেসার? ওই তিনজন খুঁজতে গিয়ে প্রথমেই চলে আসবে রুবেল হোসেনের নাম।

কারণ, এবারের বাংলাদেশ পেস বহরে যে চারজন স্পেশালিস্ট পেসার আছেন, তার মধ্যে টেস্ট খেলার অভিজ্ঞতাকে মানদন্ড ধরলে সবচেয়ে অভিজ্ঞ পেসার রুবেলই। যার নামের পাশে আছে ২৩টি টেস্ট খেলার অভিজ্ঞতা।

এ বহরে বাকি তিন পেসারের মধ্যে দু’জন, তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়ের এখনো টেস্ট অভিষেকই হয়নি। কামরুল ইসলাম রাব্বি খেলেছেন মোটে দুটি টেস্ট। এছাড়া নিউজিল্যান্ডের মাটিতে রুবেলের ট্র্যাক রেকর্ডও ভাল।

২০১০ সালে ডুনেডিনে একমাত্র টেস্টে ৫ উইকেট (১৬৬ রান দিয়ে) শিকারি রুবেল হোসেন। কাজেই অনেকেই হয়ত ভেবেছিলেন, রুবেল হোসেনই কিউইরদর বিপক্ষে পেস ডিপার্টমেন্টে নেতৃত্ব দেবেন; কিন্তু তা ভুল প্রমাণ হতে যাচ্ছে।

যতদুর জানা গেছে টিম ম্যানেজমেন্ট রুবেলকে খেলানোর বিষয়ে তেমন উৎসাহী নয়। তারা তাসকিন আহমেদের সাথে শুভাশিস রায়কে খেলানোর সিদ্ধান্ত মোটামুটি চূড়ান্ত করে ফেলেছেন। তার মানে আগামীকাল সম্ভবত দুই তরুণ পেসার তাসকিন ও শুভাশিসের টেস্ট জীবন শুরু হতে যাচ্ছে।
তারা দু’জন বৃহস্পতিবার টেস্ট ক্যাপ পড়তে যাচ্ছেন। এই বেসিন রিজার্ভ মাশরাফি বিন মর্তুজার দুঃস্বপ্নের ভেন্যু। এখানেই টেস্ট খেলতে এসে প্রথম ইনজুরির কবলে পড়েছিলেন নড়াইল এক্সপ্রেস। সেটা ২০০১ সালের কথা। ১৬ বছর পর সেই মাঠে তাসকিনের অভিষেক হতে যাচ্ছে। কী আশ্চর্য্য! একই দিনে একই ভেন্যুতে যে শুভাশিসেরও অভিষেক হতে যাচ্ছে!

তার মানে এতকাল যে বেসিন রিজার্ভ ছিল মাশরাফির কাছে অপয়া। তা যেন আগামীকাল থেকে পয়োমন্তঃ হয়ে থাকবে তাসকিন ও শুভাশিষের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *